Pages

Monday, September 17, 2012

পরিচিতি (SEO)

ইন্টারনেট দুনিয়ায় যারা একবার হলেও ডুব দিয়েছেন তারা কিছু নাহলেও এস ই ও (SEO) এর পুরো মিনিং জানেন। SEO বা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন মানে হল একটি ওয়েব সাইট কে সার্চ ইঞ্জিনে যুক্ত করা এবং কোন নির্দিষ্ট keyword এর জন্য এটিকে সার্চ রেজাল্ট এ উপরে তুলে আনা। আর সার্চ ইঞ্জিন বলতে আমরা বুঝি ওয়েবে প্রকাশিত হওয়া কোন তথ্য বা বিষয় অতিদ্রুত খুজে পেতে আমরা যে মধ্যমটি ব্যবহার করি। সার্চ ইঞ্জিন ব্যবহারের মাধ্যেমে আমাদের তিনটি জিনিস রক্ষা পাচ্ছে

     ১। সময়

  ২। শ্রম
    ৩। টাকা

কয়েকটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন যেমন- GOOGLE, YAHOO, BING, MSN 

আপনার ইংরেজি পড়া এবং বুঝার স্কিল যদি মোটামুটি লেভেলের ভালো হয় তবে আপনি গুগলকে ইউজ করে ভালো মানের কিছু ব্লগ থেকে এসইও'র অনেক অনেক কিছু শিখতে পারেন। আর নেট স্পিড ভালো হলে ত কথাই নেই বিভিন্ন জিনিস সার্চ করে সেগুলোর ইউটিউব ভিডিও ডাউনলোড করে দেখতে পারেন। তবে ধারাবাহিকতা রক্ষা করা দুরুহ হয়ে উঠে এক্ষেত্রে। তার পরও সব চেয়ে বড় ব্যাপার টা হচ্ছে গাইডলাইন (কোনটার পর কোনটা শিখতে হয়) নেট ঘেটে শিখতে গেলে যা অনেক কষ্ট সাধ্য। আরও একটা মূল ব্যাপার হচ্ছে এতে করে অনেকে ই আগ্রহ হারিয়ে ফেলে এভাবে শিখতে গিয়ে। আর যারা ধর্য ধারন করে শিখে যেতে পারে তারাই পায় চূড়ান্ত সাফল্য। মূল কথা হচ্ছে শুধু পড়ে পড়ে শিখলেই হবে না প্রাকটিসও চালিয়ে যেতে হবে তা না হলে শিক্ষা কোন কাজে আসবে না। কারন এসইও হচ্ছে প্রাকটিকাল একটা ফ্লো যার কাজে লাগানোর ধারাবাহিকতা না থাকলে কোন ফল আশা করা যায় না।
এখানে আমি সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (SEO) সম্পর্কে বেশ কিছু ভিডিও টিউটোরিয়াল দিব। আশা করি টিউটোরিয়াল গুলো আপনাদের সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (SEO) শিখতে সাহায্য করবে। শেষ করার আগে আমি ধন্যবাদ দিব টেকটিউনস এর বড় ভাইদের, যাদের টিউন থেকে আমি অনেক কিছু শিখেছি। আগামীতে ভিডিও টিউটোরিয়াল গুলো ধাপে ধাপে দেয়া হবে।

No comments:

Post a Comment