Pages

Friday, July 13, 2012

ঘাড়ব্যথা


অদ্ভুত এই পাখিটির নাম ইউরেশীয় রাইনেক বা ‘রাইনেক’। পাখিটির কোনো বাংলা নাম না থাকায় ‘ইউরেশীয় ঘাড়বাঁকা’ বা ‘ঘাড়ব্যথা’ নামে ডাকা হয়। এরা কাঠঠোকরা-জাতীয় পাখি। তবে কাঠঠোকরাদের মতো ঠোঁট ছুরির ফলার মতো নয়, বরং তা আকারে ছোট। খাবারের জন্য বেশির ভাগ সময় মাটিতেই কাটায় বলে ‘মেঠো কাঠঠোকরা’ নামেও পরিচিত। বৈজ্ঞানিক নাম Jinx torquilla
ঘাড়ব্যথা বাদামি-ধূসর পাখি। লম্বায় ১৯ সেন্টিমিটার। লেজ তুলনামূলকভাবে লম্বা। দেহের ওপরটা ধূসর। নিচটা হলদে ডোরাযুক্ত। পেটের দিকটায় কখনো-সখনো লালচে আভা দেখা যায়। একটি কালো দাগ চোখ-গাল হয়ে ঘাড়ের পেছন দিকে চলে গেছে। বাদামি ডানার ওপর কালো, হলদে ও ধূসর ফোঁটা এবং ডোরা। হলদে গলা ও বুকে কালো ডোরা। পেটে কালো রেখা। পা খাটো। ঠোঁট, পা ও পায়ের নালা বাদামি। পুরুষ ও স্ত্রী দেখতে একই রকম হলেও পুরুষগুলো যেন বেশি চকচকে।
ঘাড়ব্যথা বিরল প্রজাতির পরিযায়ী পাখি। সুদূর সাইবেরিয়া ও চীন থেকে লম্বা পথ পাড়ি দিয়ে শীতে এ দেশে আসে ও বসন্তে চলে যায়। শীতকালে প্রধানত সিলেট, চট্টগ্রাম, ঢাকা ও খুলনা বিভাগের গ্রামীণ এলাকায় দেখা যায়। গ্রীষ্মকালে খোলা ঝোপঝাড়, মাঠ ও কৃষিজমির ধারেকাছে এবং শীতকালে বাগান ও কৃষি খামারের আশপাশে থাকতে পছন্দ করে। একাকী বা জোড়ায় ঘুরে বেড়ায়। শুষ্ক মাটি বা পিঁপড়ার ঢিবিতে বসে বা লাফিয়ে লাফিয়ে খাবার সংগ্রহ করে। পছন্দের খাদ্য তালিকায় রয়েছে পিঁপড়া, পিঁপড়ার ডিম ও বাচ্চা এবং গুবরেপোকা। ভয় পেলে বুক ঠেকিয়ে মাটির সঙ্গে লেপটে থাকে। দেহের রঙ সহজেই এদের মাটির সঙ্গে মিলেমিশে যেতে সাহায্য করে। এ সময় সুযোগ পেলে আশপাশের ঝোপঝাড়ে আশ্রয় নেয়। ভয় কেটে গেলে ফের মাঠে আসে। সাধারণত চিঁউ-চিঁউ-চিঁউ-চিঁউ স্বরে ডাকে।
মে-জুলাই প্রজননকাল। এ সময় তির-তির-তির-তির স্বরে ডাকে। কোনো ছোট গাছের খোঁড়লে বাসা বানায়। সচরাচর কাঠঠোকরার পরিত্যক্ত বাসা ব্যবহার করে। বাসায় কেউ উৎপাত করলে সাপের মতো মাথাটিকে ঘুরিয়ে হিস-হিস শব্দ করে উৎপাতকারীকে ভয় দেখায়। এদের ডিমের রং সাদা।

No comments:

Post a Comment