Pages

Tuesday, July 24, 2012

প্রবল বৃষ্টি

চীনের রাজধানী বেইজিংয়ে গত শনিবার ৬১ বছরের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়। বৃষ্টির পানিতে ডুবে য

চীনের রাজধানী বেইজিংয়ে প্রবল বর্ষণ থেকে সৃষ্ট বন্যায় অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। শহরের প্রধান বিমানবন্দরে আটকা পড়েছে হাজার হাজার মানুষ। বেইজিংয়ে ৬১ বছরের মধ্যে গত শনিবার সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়।
রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া গতকাল রোববার জানায়, বেইজিংয়ের প্রধান সড়কগুলো বন্যায় তলিয়ে গেছে। বন্যায় এ পর্যন্ত ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে পুলিশের এক সদস্য মারা গেছেন বিদ্যুৎস্পৃষ্ট হয়ে। একটি পাতালপথে গাড়িসহ ডুবে গিয়ে এক নারীর মৃত্যু হয়েছে। বাকিরা ছাদ ধসে ও সড়ক দুর্ঘটনায় নিহত হয়। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। কয়েকজন উদ্ধারকর্মীসহ অসংখ্য মানুষ এখনো নিখোঁজ রয়েছে। বন্যার ফলে শহরের প্রধান বিমানবন্দরে অন্তত ৫০০টি ফ্লাইট বাতিল করা হয়েছে।
বেইজিংয়ে গত গড় বৃষ্টিপাতের পরিমাণ ১৭০ মিলিমিটার। এর মধ্যে বেইজিংয়ের পার্বত্য এলাকায় অবস্থিত ফাংশান জেলায় সর্বোচ্চ ৪৬০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ওই এলাকা থেকে তিনটি লাশ উদ্ধার করা হয়েছে। তবে নিহতের মোট সংখ্যায় ওই তিনজনকে অন্তর্ভুক্ত করা হয়েছে কি না নিশ্চিত হওয়া যায়নি।
গতকাল পর্যন্ত দুর্গত এলাকা থেকে অন্তত ৩০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। তাদের বেশির ভাগই বেইজিংয়ের বাইরে অবস্থিত প্রত্যন্ত পার্বত্য জেলাগুলোর বাসিন্দা।
রাজধানী ছাড়াও উত্তরাঞ্চলীয় শানঝি প্রদেশে চারজনের মৃত্যু হয়েছে। প্রবল বন্যার তোড়ে একটি ট্রাক ভেসে গেলে ওই ঘটনা ঘটে। 
এ ছাড়া দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে ভূমিধসে ছয়জন নিহত হয়েছে। প্রাদেশিক বন্যা-নিয়ন্ত্রণ ও ত্রাণ বিভাগের কর্মকর্তারা এ খবর নিশ্চিত করেছেন।
বেইজিং নগর কর্তৃপক্ষের ওয়েবসাইটে জানানো হয়, উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে। পরিচ্ছন্নতাকর্মীরা শহরের পয়োনিষ্কাশনব্যবস্থা পুনরুদ্ধারের কাজ শুরু করেছেন।

No comments:

Post a Comment